Home বানিয়াচং বানিয়াচংয়ে আমনে বাম্পার ফলন,হাসি ফুটেছে কৃষকের মুখে

বানিয়াচংয়ে আমনে বাম্পার ফলন,হাসি ফুটেছে কৃষকের মুখে

0
শেয়ার করুনঃ
 রায়হান উদ্দিন সুমন :   বানিয়াচং উপজেলায় রোপা আমনের বাম্পার ফলন হওয়ায় হাসি ফুটেছে কৃষকদের মুখে। তারা এখন ব্যস্ত ধান কাটার কাজে। তাদের সাথে কৃষাণীরাও পূর্ণ সহযোগিতা করে যাচ্ছেন। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, এ বছর রোপা আমন চাষে ৪হাজার ৫শ হেক্টর রুপন করা হয়েছে। এখন পর্যমত্ম কর্তন হয়েছে ১হাজার ৫শ হেক্টর। দুর্যোগপূর্ন আবহাওয়ার সত্ত্বেও কৃষকদের অক্লান্ত পরিশ্রমে সেই লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে।
ধান কেটে বাড়িতে নিয়ে যাচ্ছেন কৃষকরা
সুত্র আরও জানায়,চলতি মৌসুমের শুরম্ন থেকেই আবহাওয়া অনুকুলে ছিল। কৃষি উপকরণেরও সংকট দেখা যায়নি। সঠিক সময়ে কৃষি উপকরণ সরবরাহ,অন্যান্য মৌসুমের চেয়ে পোকা-মাকড়ের আক্রমন কম ও সঠিক সময়ে সেচ দেয়ায় আমনের চাষ খুব ভাল হয়েছে। বিচ্ছিন্ন কিছু জমিতে জমিতে পোকার আক্রমন হলেও চাষে তেমন প্রভাব পড়েনি। আর এতে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পূর্ন সহযোগিতা করেছে।
ক্ষেতে আমনে বাম্পার ফলন
সদর উপজেলার শরীফখানি মহল্লার কৃষক মাসুদ সরদার বলেন,এ বছর আমন ধানের চাষ ভাল হওয়ায় এখন ধান কাটায় ব্যসত্ম আমরা। এ উপজেলার কাগাপাশা গ্রামের কৃষক সোহরাফ আলী জানান,জমিতে ধান চাষে আমাদেরকে সবধরণের সাহায্য করেছে বানিয়াচং সম্প্রসারণ অধিদপ্তর। ফলে ধান রোপন বা কাটতে তেমন কোন সমস্যা হয়নি। একই গ্রামের কৃষক সোলাইমান বলেন,গত বছরের তুলনায় এ বছর ধান ভাল হওয়ায় ধান বিক্রি করে কৃষি ঋণ পরিশোধ করতে পারব বলে আশা করছি। তিনি আরও জানান গত বছর পোকায় আমার দুইটি জমির ধান নষ্ট হয়েছে। এবার সঠিক সময়ে কীটনাশক দিতে পারায় রোপা আমন ভাল হওয়ায়া আমি খুশি। 
ধান নিয়ে যাচ্ছে কৃষকেরা
 যাত্রাপাশা মহলস্নার কৃষক মোজাফ্ফর হোসেন জানান,এবার চাষে অনেক পরিশ্রম করতে হয়েছে। কারণ গত বছর ধান রোপনে অনেক ব্যাঘাত সৃষ্টি হয়েছিল। সেজন্য এবছর চাষে অনেক বেশি মনোযোগি হয়েছি। 
এ ব্যাপারে বানিয়াচং উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা ইকবাল আজাদ বলেন,এ বছর রোপা আমন চাষে যে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিল তার চাইতেও বেশি লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছি। আমাদের কর্মীদের আন্তরিকতা এবং কৃষকদের স্বদিচ্ছা ও সহযোগিতায় আমরা এ সাফল্য পেয়েছি। মোট কথা এবার রোপা আমনে বাম্পার ফলন হয়েছে।
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In বানিয়াচং