Home বানিয়াচং জেলা পরিষদ নির্বাচনে সীমানা বন্টনে ত্রুটি থাকায় সংশোধনের জন্য আবেদন করেছেন শেখ বশীর আহমেদ

জেলা পরিষদ নির্বাচনে সীমানা বন্টনে ত্রুটি থাকায় সংশোধনের জন্য আবেদন করেছেন শেখ বশীর আহমেদ

0
শেয়ার করুনঃ
 রায়হান উদ্দিন সুমন :    আসন্ন জেলা পরিষদ নির্বাচনে এলাকাভিত্তিক সীমানা বন্টনে ত্রম্নটি থাকায় তা সংশোধনের জন্য আবেদন জানিয়েছেন বানিয়াচং উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ বশীর আহমেদ। গত ১৩ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনারের বরাবরে লিখিত আবেদন করেন তিনি। আবেদনে উল্লেখ করা হয়-জেলা পরিষদ আইন ২০০০ এর ১৬ ধারা এবং জেলা পরিষদ (ওয়ার্ড সীমান নির্ধারণ) বিধিমালা২০১৬ এর বিধি ৬ এর উপবিধি ২,৩ এবং স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ অধিশাখার স্মারক নং ১৯০৮,তারিখ ১০ আগস্ট ,২০১৬ খ্রি মোতাবেক হবিগঞ্জ জেলা প্রশাসক সাবিনা আলম সীমানা নির্ধারণের কর্মকর্তা হিসেবে হবিগঞ্জ জেলার সীমানা নির্ধারণ করেন।
 উক্ত সীমানা নির্ধারণে কিছুটা ত্রুটি বিচ্যুতি লক্ষ্য করায় গত ১০ নভেম্বর ২০১৬ খ্রি: উপজেলা পরিষদ মাসিক সভায় বিষয়টি উপস্থাপন করেন উপজেলা চেয়ারম্যান শেখ বশীর আহমেদ। উপস্থিত হবিগঞ্জ ২ আসনের এমপিসহ সকল সদস্য ত্রুটি বিচ্যুতির বিষয়ে একমত পোষণ করেন। এবং ইহা দ্রুত সংশোধন করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবরে পত্র প্রেরণের সিদ্ধান্ত হয়। 
উল্লেখ্য যে,হবিগঞ্জ জেলার মোট ৭৭টি ইউনিয়ন ও ৬টি পৌরসভায় মিলে মোট ৮৩টি ইউনিট হয়। যাহাতে ১৫টি সাধারণ ওয়ার্ড ও ৫টি সংরক্ষিত ওয়ার্ড হিসেবে সুষ্টুভাবে বন্টন হয়নি মর্মে উপস্থিত সকল সদস্য একমত পোষণ করেন।উক্ত ৮৩টি ইউনিটকে ১৫টি সাধারণ ওয়ার্ডে ভাগ করলে ক্রমানুসারে ৮৩/১৫=৫.৫৩টি ইউনিয়ন/পৌরসভা হয়ে দাঁড়ায়। কিন্তু চুড়ান্ত তালিকায় দেখা যায়,কোন উপজেলায় ৫টি ইউনিট করে একটি ওয়ার্ড এবং বানিয়াচং ও আজমিরীগঞ্জ উপজেলায় ৭ টি ইউনিট করে একটি ওয়ার্ড গঠন করা হয়েছে। যাহা ভোটের দিক দিয়ে কোন ওয়ার্ডে ৬৫টি ভোটে একজন কাউন্সিলর আবার কোন ওয়ার্ডে ৯১টি ভোটে একজন কাউন্সিলর নির্বাচিত হবেন যাহা সত্যিই অসামঞ্জস্য বলে প্রতীয়মান হয়েছে।
বিষয়টি জেলা পরিষদের নির্বাচনের পূর্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশিস্নষ্ট দপ্তরে আবেদন জানানো হয়েছে। আবেদনের অনুলিপি মন্ত্রিপরিষদ সচিব,স্থানীয় সরকার পলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সচিব,আইন ও বিচার সংসদ বিষয়ক মন্ত্রণালয় সচিব,নির্বাচন কমিশন সচিবালয়,কমিশনার সিলেট বিভাগ,জেলা প্রশাসক হবিগঞ্জ,উপ-পরিচালক স্থানীয় সরকার,জেলা নির্বাচন কর্মকর্তা হবিগঞ্জ,উপজেলা নির্বাহী অফিসার বানিয়াচং ও উপজেলা নির্বাচন অফিসারের বরাবরে প্রেরণ করা হয়েছে।
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In বানিয়াচং