Home বানিয়াচং আঞ্চলিক মহাসড়কে রুপান্তরিত হতে যাচ্ছে হবিগঞ্জ – সুনামগঞ্জ -বানিয়াচং – আজমিরীগঞ্জের রাস্তা

আঞ্চলিক মহাসড়কে রুপান্তরিত হতে যাচ্ছে হবিগঞ্জ – সুনামগঞ্জ -বানিয়াচং – আজমিরীগঞ্জের রাস্তা

0
শেয়ার করুনঃ
রায়হান উদ্দিন সুমন,বানিয়াচং (হবিগঞ্জ) থেকে : 
একটি দেশের উন্নয়ন অনেকাংশেই নির্ভর করে যোগাযোগ ব্যবস্থার উপর। সেই যোগাযোগের নতুন বিপ্লবের নাম এখন আঞ্চলিক মহাসড়ক। আমাদের হাওর এলাকার অনেকদিনের লালিত স্বপ্ন আঞ্চলিক মহাসড়কটি হচ্ছে “সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লা-জলসুখা সড়কাংশ” নির্মাণ প্রকল্পের আওতায় সুনামগঞ্জ জেলার শাল্লা উপজেলা এবং হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার রাস্তাটি বাস্তবায়ন হওয়ার পথে।

 মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার হাওর এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন। সেই লক্ষ্যেই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১০ নভেম্বর ২০১০ সালের তাহেরপুর উপজেলার এক জনসভায় সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শালস্না-আজমিরীগঞ্জ-হবিগঞ্জ সড়কটি উন্নয়নের জন্য প্রতিশ্রুতি প্রদান করেন। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লা-জলসুখা সড়কাংশে নির্মাণ প্রকল্পের আওতায় সুনামগঞ্জ জেলার শাল্লা উপজেলা এবং হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার রাস্তাটি আঞ্চলিক মহাসড়ক হওয়ার পথে। ফলে মাননীয় প্রধানমন্ত্রীর দেয়া প্রতিশ্রুতি অবশেষে পুরণ হতে চলেছে।

এই আঞ্চলিক মহাসড়কটি সম্পূর্ণ বাংলাদেশ সরকারের অর্থায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৬৮.৫৮ কোটি টাকা এবং জুলাই ২০১৬ হতে জুন ২০১৯ পর্যন্ত প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্যে হল-সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লা-জলসুখা অংশে ১৫.৮৩ কি:মি:সড়কাংশ নির্মাণের মাধ্যমে সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার সাথে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন ও আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন করা। উক্ত সড়কের মদনপুর (সুনামগঞ্জ) থেকে দিরাই পর্যন্ত ২৭ কিলোমিটার সড়ক জেলা সড়ক উন্নয়ন (সিলেট জোন) শীর্ষক প্রকল্পের আওতায় উন্নয়ন করা হয়েছে।

 দিরাই থেকে শাল্লা পর্যন্ত ১৯কিলোমিটার সড়ক উন্নয়নের জন্য মদনপুর-দিরাই-শাল্লা (দিরাই-শাল্লা অংশ) সড়ক নির্মাণ নামে একটি প্রকল্প চলমান রয়েছে। শাল্লা থেকে জলসুখা (আজমিরীগঞ্জ) পর্যন্ত ১৫.৮০কিলোমিটার সড়কাংশ বিবেচ্য প্রকল্পের আওতায় নির্মাণের প্রস্তাব করা হয়েছে। আজমিরীগঞ্জ (জলসুখা) থেকে বানিয়াচং পর্যন্ত ১৪.০০কিলোমিটার সড়কাংশ বানিয়াচং-আজমিরীগঞ্জ সড়ক নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় কাজ চলমান রয়েছে।

বানিয়াচং থেকে হবিগঞ্জ পর্যন্ত ১৩কিলোমিটার সড়কাংশ জেলা উন্নয়ন (সিলেট জোন) শীর্ষক প্রকল্পের আওতায় উন্নয়ন করা হয়েছে। বিবেচ্য প্রকল্পের আওতায় প্রস্তাবিত সড়কটি নির্মাণ করা হলে সুনামগঞ্জ-আজমিরীগঞ্জ ও হবিগঞ্জেরে মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হবে। প্রকল্প এলাকাটি কৃষি ও মৎস্য শিল্প প্রধান হওয়ায় এখানকার উৎপাদিত কৃষিজ পণ্য সামগ্রী দ্রুত দেশের বিভিন্ন অঞ্চলে পরিবহর করা সম্ভব হবে।

এ প্রেক্ষিতে, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলাকে সংযোগের লক্ষ্যে সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লা থেকে জলসুখা পর্যন্ত ১৫.৮০কিলোমিটার সড়কাংশ নির্মাণের (৫.৫মিটার প্রস্থ)। জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে ৪৬৮.৫৮ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে জুলাই ২০১৬ হতে জুন ২০১৯ পর্যমত্ম মেয়াদে প্রকল্পটি বাস্তবায়নের জন্য প্রস্তাব করা হয়েছে।

শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In বানিয়াচং