Home বানিয়াচং শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

0
শেয়ার করুনঃ
বিশেষ প্রতিনিধি :      শহীদ বুদ্ধিজীবী দিবস আজ মুক্তিযুদ্ধের ইতিহাসের নৃশংসতম ঘটনা ঘটে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বিজয়ের মাত্র ৪৮ ঘণ্টা আগে। হত্যা করা হয় বাঙালি জাতীর শ্রেষ্ঠ সন্তানদের। কয়েক দশক ধরে এ দিনটি আমরা শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালন করে আসছি। বাঙালিরা যাতে স্বাধীনতা অর্জন করে বিশ্বের বুকে মাথা তুলে না দাঁড়াতে পারে সে জন্য পাকিস্তানি ও তাদের দোসররা পরিকল্পনা করে বেছে বেছে বাংলাদেশের বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক চর্চার অগ্রবর্তীদের হত্যা করে। সেই থেকে আমাদের জাতীয় জীবনে পালিত হয় শোকাবহ শহীদ বুদ্ধিজীবী হত্যা দিবসটি।

 জানা যায়, দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের অবসান প্রায় শেষ। যখন বিভিন্ন জেলা থেকে পাকিস্তানিদের পরাজয়ের সুখবর আসছিল। স্বাধীন বাংলার বিশাল ধানক্ষেতের এক প্রান্তে উদয় হবে লাল সূর্য। সেই স্বাধীন বাংলার লাল সূর্য জাতির বিশিষ্ট ও শ্রেষ্ঠ সন্তানদের দেখতে দেয়নি কাপুরুষের দল।

 পরাজয় বরণ করার আগেই, পরাজয় মেনে নিয়ে কাপুরুষের ন্যায় রাতের আঁধারে ইতিহাসের সব থেকে নোংরা হত্যাকাণ্ডে মেতে ওঠে পাকিস্তানিরা। বিজয়ের ৪৫ বছরেও শহীদ বুদ্ধিজীবীদের প্রকৃত সংখ্যা গণনা করতে পারেনি বাংলাদেশের কোনো সরকার। তবে বাংলা উইকিপিডিয়ার তথ্য মতে, একাত্তরে শহীদ বুদ্ধিজীবীদের মধ্যে শিক্ষাবিদ ছিলেন ৯৯১ জন, চিকিৎসক ৪৯, আইনজীবী ৪২, সাংবাদিক ১৩ ও শিল্পী-সাহিত্যিক ও প্রকৌশলী ছিলেন ১৬ জন। এ বুদ্ধিজীবীদের কোথায় কীভাবে হত্যা করা হয় তারও কোনো সঠিক তথ্য বাংলাদেশের কোনো সরকার তৈরি করতে পারেনি।

 সরকার এখনো জানাতে পারেনি রাষ্ট্রের এ শ্রেষ্ঠ সন্তানদের সমাধিস্থল কোথায়? জাতির ক্ষণজন্মা এ সন্তানদের স্মরণে রাজধানীর রায়েরবাজার ও মিরপুরে নির্মাণ করা হয় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ। সেখানে লেখা রয়েছে শহীদ বুদ্ধিজীবীদের আত্মদানের কথা। তদের হারানোর বেদনা দেশবাসী আজও ভুলতে পারেনি। এ শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে প্রতি বছর দেশের সর্বস্তরের জনগণ মিলিত হন শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে। রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে সবাই জানান ফুলেল শুভেচ্ছা। বিজয় উৎসবের আগে জাতি বরাবরের মত অতি গভীর বেদনার সঙ্গে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করে। এ দিনে রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও মিরপুর স্মৃতিসৌধে বিনম্র শ্রদ্ধা জানান শহীদ পরিবার ও দেশপ্রেমিক নাগরিকরা।

শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In বানিয়াচং