Home বানিয়াচং বানিয়াচংয়ের কৃতি সন্তান সুশান্ত দাস গুপ্ত’র অভিনব উদ্ভাবন

বানিয়াচংয়ের কৃতি সন্তান সুশান্ত দাস গুপ্ত’র অভিনব উদ্ভাবন

0
শেয়ার করুনঃ
রায়হান উদ্দিন সুমন :    হাত বাড়ালেই এমপি,বাক্যটা বিজ্ঞাপনী ভাষাসদৃশ মনে হলেও বাসত্মবতাও তাই। আমার এমপি ডটকম নামক একটি ওয়েবসাইট মহান জাতীয় সংসদের সকল সদস্যদের মানুষের কাছাকাছি নিয়ে আসার উদ্যোগ নিয়েছেন বানিয়াচং (সুবিদপুর) এর কৃতি সন্তান লন্ডন প্রবাসী সিভিল ইজ্ঞিনিয়ার সুশান্ত দাস গুপ্ত। এমপিরা এখন আর দুর আকাশের তারা নন,তারা এখন অনলাইনে মানুষের প্রশ্নের উত্তর দিতে শুরু করেছেন। এখন থেকেই মোবাইল বা মেইল করে জানা যাবে এলাকার উন্নয়ন কর্মকান্ড। এমনকি থমকে থাকা বিভিন্ন প্রকল্পের কাজের অগ্রগতি সম্পর্কে জানা যাবে করা যাবে প্রশ্নও। 
এমন ভাবনা নিয়ে যাত্রা শুরম্ন করেছে আমার এমপি ডটকম নামের একটি ওয়েবাসাইট। পরীক্ষামুলকভাবে এ সাইটটি কার্যক্রম চালালেও তা আনুষ্ঠানিকভাবে পূর্ণাঙ্গ যাত্রা শুরু করবে ২৬ শে মার্চ অথবা বঙ্গবন্ধুর জন্মদিনে। জানা গেছে,সাইটটি ব্যবহার করে ঘরেই কোন প্রশ্ন উদয় হলে -সে প্রশ্ন করা যাবে নিজ এলাকার মন্ত্রী এমপিকে। সেই প্রশ্নের উত্তর দিবেন মন্ত্রী এমপিরা। আমার ডটকম সাইট ব্যবহার করে ইতিমধ্যে কোন কোন এমপি প্রশ্নের উত্তর দিতে শুরম্ন করেছেন। এর মধ্যে হবিগঞ্জ-৩ আসনের এমপি আলহাজ্ব আবু জাহির রয়েছেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে সিলেট বিভাগের মধ্যে সবচেয়ে এগিয়ে। 
ওয়েবাসাইটটির নির্মাতা বানিয়াচংয়ে কৃতি সন্তান সুশান্ত দাস গুপ্ত জানান,তার নিজস্ব আইটি ফার্ম টেকশেট লিমিটেডের মাধ্যমে তিনি এটি নির্মান করেছেন। তিনি আরও জানান,সাইটটি নির্মান করতে গিয়ে সংগ্রহ করা হয়েছে ৩৫০জন এমপির ব্যক্তিগত ও সামাজিক তথ্য। দীর্ঘদিন নিরলস পরিশ্রম করে এ বছরই সাইটটির পুর্ণাঙ্গ রম্নপ দিতে পারবেন বলে আশাবাদ তিনি। একই সঙ্গে অল্প সময়ে আমার এমপি ডটকম সাইটটি সবার নজর কেড়েছে বলেও জানান সুশামত্ম দাস গুপ্ত। আমার এমপি ডটকমের ডাটাবেজ তৈরী করতে গিয়ে তথ্যানুসারে ৩৫০এমপির মধ্যে ২৯৫ এমপির ফেসবুক আইডি বা পেজ থাকলেও সেগুলো ভেরিফাইড নয় বলে জানা যায়। ভেরিফাইড ফেসবুক বা পেজ আছে এমন এমপির সংখ্যা মাত্র ৭ জন। বাংলাদেশের মহান জাতীয় সংসদের সংরক্ষিত নারী এমপিসহ ৩৫০জন এমপির পরিচিতি,ঠিকানা,ফোন নাম্বার ও সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন মাধ্যম হয়ে থাকে।
মূলত: স্বচ্ছতা,জবাবদিহিতা ও দায়িত্ববোধ নিশ্চিত করতেই আমার এমপি ডটকমের এই উদ্যোগ। এদিকে,সামাজিক যোগাযোগ মাধ্যমে এমপি,মন্ত্রীদের সার্বিক কর্মকান্ডের খোঁজ রাখতে ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে জনপ্রতিনিধিদের সঙ্গে জনসাধারণের যোগাযোগকে আরও সহজতর করে তুলতে সংস্থাটি ৩৫০ জন স্বেচ্ছাসেবী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। নিয়োগ প্রাপ্তির ক্ষেত্রে তাদেরকে অবশ্যই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে। 
এমন পরিকল্পনার কথা জানিয়েছেন আমার এমপি ডটকম প্রকল্পের সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট সুশান্ত দাস গুপ্ত। দেশের বাহিরেও যারা অভিবাসী হিসেবে আছেন তারাও যেন যুক্ত থাকতে পারেন তার জন্য প্রতিটি দেশ থেকেও একজন করে নিয়োগ করা হবে।
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In বানিয়াচং