Home বানিয়াচং আজ ভলোবাসার দিন, কাছে আসার দিন

আজ ভলোবাসার দিন, কাছে আসার দিন

0
শেয়ার করুনঃ
বানিয়াচং নিউজটোয়েন্টিফোর ডট কম :   আজ ভালোবাসা দিবস। আজ ভালোবাসার দিন। ভালোবাসা শব্দটি খুব সহজেই সকলের সহজাত প্রবৃত্তির সাথে মিশে যায়। কেননা জন্মের পর থেকেই মানুষের বেড়ে উঠা এই ভালোবাসাকে কেন্দ্র করেই। আর তাই ভালোবাসার দিনটিকে নিয়ে সকলের ভাবনাটাও থাকে বিশেষ। এই ভালোবাসা দিবসে তরুণ-তরুণী একে অপরের জন্য কেনেন কার্ড, ফুল, চকোলেট আর অন্যান্য উপহারসামগ্রী। উপহারসামগ্রীর দোকানগুলোতে পাওয়া যায় এই দিবসের বিশেষ সব উপহার। প্রেমিক-প্রেমিকারা সময় দেন একে অপরকে, আরও পোক্ত করে নিতে চান নিজেদের ভালোবাসার বন্ধনকে।

 ২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেইটাইন’স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচার-অভিযোগে তৎকালীন রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাঁকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দী অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। এতে সেন্ট ভ্যালেইটাইনের জনপ্রিয়তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিন ১৪ই ফেব্রুয়ারি ছিল। অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেইটাইন’স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’ দিবস ঘোষণা করেন। ১৯৯৩ সালের দিকে আমাদের দেশে ভালোবাসা দিবসের আবির্ভাব ঘটে। সাংবাদিক ব্যক্তিত্ব শফিক রেহমান পড়াশোনা করেছেন লন্ডনে। পাশ্চাত্যের রীতিনীতিতে তিনি ছিলেন অভ্যস্ত। দেশে ফিরে তিনিই ভালোবাসা দিবস পালনের প্রচলন করেন। এ নিয়ে ঙ্কিছু মতবিরোধ থাকলেও শেষ পর্যন্ত শফিক রেহমানের চিন্তাটি নতুন প্রজন্মকে বেশি আকর্ষণ করে। সে থেকে এই আমাদের দেশে দিনটির শুরু।

 আজকের এ ভালোবাসা শুধুই প্রেমিক আর প্রেমিকার জন্য নয়। মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাইবোন, প্রিয় সন্তান এমনকি বন্ধুর জন্যও ভালোবাসায় আপ্লুত হতে পারেন সবাই। চলবে উপহার বিনিময়। দিনটিকে ঘিরে সারাদেশেই বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান নানা কর্মসূচি হাতে নেয়। রাজধানীর শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর, বইমেলা চত্বর থেকে শুরু করে এর আশেপাশের এলাকায় থাকে দিনভর নানা অনুষ্ঠান। সারাদেশের নানা জায়গায় একইভাবে আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের। অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালি, সূচনা সঙ্গীত, ভালোবাসার স্মৃতিচারণ, কবিতা আবৃত্তি, গান, ভালোবাসার চিঠি পাঠ সহ আরও নানা কিছু। এই ভালোবাসা বছরজুড়ে থাকুক, জীবনজুড়ে থাকুক। মানুষ মানুষকে ঘিরে থাকুক ভালোবাসার শক্তিতে। সবাইকে ভালোবাসা দিবসের শুভেচ্ছা।

শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In বানিয়াচং