Home বানিয়াচং বানিয়াচংয়ে নানা আয়োজনে পহেলা বৈশাখ পালিত

বানিয়াচংয়ে নানা আয়োজনে পহেলা বৈশাখ পালিত

0
শেয়ার করুনঃ

রায়হান উদ্দিন সুমন :    হারিয়ে যাওয়া সব ঐতিহ্য ফিরিয়ে এনে পুরোপুরি বাঙ্গালি আনায় ও জঙ্গিবাদের মতো অন্ধকারের শক্তি দুর করে বাঙ্গালি জাতির মঙ্গল কামনায় বানিয়াচংয়ে বর্ণিল আয়োজনে পালিত হয়েছে বাংলা নববর্ষ ১৪২৪ বঙ্গাব্দ। উৎসবমুখর পরিবেশে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। শুক্রবার (১৪ এপ্রিল) বানিয়াচং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নানা আয়োজনে পালিত হয় বাঙ্গালীর প্রাণের স্পন্দন পহেলা বৈশাখ।

আয়োজনের মধ্যে ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল সাড়ে নয়টায় উপজেলা পরিষদের মাঠ থেকে নববর্ষকে স্বাগত জানিয়ে এক শোভাযাত্রা বাহির করা হয়। শোভাযাত্রাটি বানিয়াচং এর গুরুত্বপুর্ণ রাস্তা প্রদক্ষিণ করে পুনরায় একই মাঠে এসে শেষ হয়।

মঙ্গল শোভাযাত্রায় জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও বানিয়াচং আজমিরীগঞ্জ আসনের এমপি আলহাজ্ব এডভোকেট আব্দুল মজিদ খান,উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ বশীর আহমদ,উপজেলা নির্বাহী অফিসার সন্দ্বীপ কুমার সিংহ,সহকারি কমিশনার (ভূমি) নূর-এ আলম,বানিয়াচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোজাম্মেল হক,উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আমীর হোসেন মাষ্টার,সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিয়াসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান,শিক্ষার্থীরা ছাড়াও সামাজিক সংগঠন,ব্যবসায়ী,উপজেলা প্রশাসনের কর্মকর্তা,রাজনৈতিক দলের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

পহেলা বৈশাখ উপলক্ষ্যে ঐতিহ্যবাহী বাঙ্গালি খাবার ও নানান ধরণের পিঠা উৎসব অনুষ্ঠিত হয় পরিষদ মাঠে। পিঠা উৎসবে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহন করেন। শোভাযাত্রা শেষে উপজেলা হলরুমে বাঙ্গালির প্রাণের খাবার পান্তা ভাত খাওয়ার আয়োজন করে উপজেলা প্রশাসন। তবে পান্তা ভাতের সাথে ছিলনা ইলিশ মাছ। দেশীয় (সিলভার) মাছ দিয়ে আপ্যায়ন করা হয় অতিথিদের। পরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে আলোচনা সভা ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে বানিয়াচং এর উদীয়মান শিল্পী সুমন,শান্তা দেব,জাবির আহমেদ,জলিল, বানিয়াচং থানা পুলিশের এসআই ওমর ফারুক মোড়ল, ও উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা মনোমুগ্ধকর সংগীত পরিবেশন করেন।

শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In বানিয়াচং