Home বানিয়াচং কাল শুরু হচ্ছে এইচএসসি সমমানের পরীক্ষা: বানিয়াচংয়ে অংশ নিচ্ছে ১৮০৮ জন পরীক্ষার্থী

কাল শুরু হচ্ছে এইচএসসি সমমানের পরীক্ষা: বানিয়াচংয়ে অংশ নিচ্ছে ১৮০৮ জন পরীক্ষার্থী

0
শেয়ার করুনঃ
 রায়হান উদ্দিন সুমন :  কাল রোববার থেকে শুরু হচ্ছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে,যা গতবারের চেয়ে ৩৪ হাজার ৯৪২ জন কম। ১০টি শিক্ষাবোর্ডের অধীনে লিখিত পরীক্ষা শেষ হবে ১৫ মে। পরদিন থেকে ২৫ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা। এবারের এইচএসসি পরীক্ষায় ২ হাজার ৪৯৭টি কেন্দ্রে ৮ হাজার ৮৬৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। পরীক্ষার্থী কমলেও গতবারের চেয়ে এবার ৩৩১টি শিক্ষা প্রতিষ্ঠান এবং ৪৫টি পরীক্ষা কেন্দ্র বেড়েছে। 
এবার এইচএসসিতে আটটি সাধারণ বোর্ডের অধীনে ৯ লাখ ৮২হাজার ৭৮৩জন,মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৯৯ হাজার ৩২০জন,কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি বিএম-এ ৯৬ হাজার ৯১৪ জন পরীক্ষা দেবে। এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ছাত্র এবং ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন ছাত্রী। ২৬টি বিষয়ের ৫০টি পত্রের পরীক্ষা সৃজনশীল পদ্বতিতে হবে। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে।
এদিকে বানিয়াচংয়ের মোট ৫টি কলেজ থেকে ১ হাজার ৭ শ ৬৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তন্মধ্যে জনাব আলী কলেজ থেকে ৩১৪ জন,সুফিয়া মতিন মহিলা ডিগ্রি কলেজ থেকে ২৩৩ জন,আইডিয়েল কলেজ থেকে ১২৫ জন,শচীন্দ্র ডিগ্রি কলেজ থেকে ১০৪৮ জন ও শেখ সামছুল হক কলেজ থেকে ৪৩ জন পরীক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করছে। আর বানিয়াচং সিনিয়র ফাজিল মাদ্রাসা থেকে ৪৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In বানিয়াচং