Home আন্তর্জাতিক বিমান বিধ্বস্তের ঘটনায় এ পর্যন্ত যা জানা গেছে

বিমান বিধ্বস্তের ঘটনায় এ পর্যন্ত যা জানা গেছে

0
শেয়ার করুনঃ

কাঠমান্ডু, ১২ মার্চ- নেপালের ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় এখনও পর্যন্ত অনেক তথ্যই অজানা। ঠিক কী কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে তা জানা যায়নি। জানা যায়নি হতাহতের নিশ্চিত সংখ্যা। বিমানে থাকা আরোহীদের সবার জাতীয়তা সম্পর্কেও নিশ্চিত হওয়া যায়নি।

বিধ্বস্ত হওয়ার ঘটনায় এখন পর্যন্ত যা জানা গেছে:

ঢাকা থেকে ১২টা ৫১ মিনিটে রওনা দিয়ে দুপুর ২টা ২০ মিনিটে কাঠমান্ডু বিমানবন্দরে পৌঁছায়। ত্রিভূবন বিমানবন্দরের মুখপাত্র প্রেম নাথ ঠাকুর জানান, অবতরণের সময় বিমানটিতে আগুন ধরে যায়। বিমানবন্দরের কাছেই একটি ফুটবল মাঠে বিধ্বস্ত হয় এটি।

বিমানটি বিধ্বস্ত হওয়ার পরপরই উদ্ধার অভিযান শুরু করে ত্রিভূবন বিমানবন্দর কর্তৃপক্ষ ও নেপাল সেনাবাহিনী। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ৪ জন ক্রু ও ৬৭ জন যাত্রী ছিলেন বিমানটিতে। তাদের মধ্যে ৩৭ জন পুরুষ, ২৭ জন নারী ও দুইজন শিশু।

আরও পড়ুন:বিধ্বস্ত বিমানে ৩৩ জন বাংলাদেশী

আরোহীদের ২৫ জনকে উদ্ধার করে কাঠমান্ডু মেডিকেল কলেজে হাসপাতালে নিয়ে গেলে সাতজনকে মৃত ঘোষণা করা হয়। বিভিন্ন আন্তর্জাতিক ও স্থানীয় সংবাদমাধ্যম বলছে, দুর্ঘটনাস্থল থেকে বেশকিছু মরদেহও উদ্ধার করা হয়েছে। নেপালের স্থানীয় সংবাদমাধ্যমগুলো অন্তত ৫০ জন নিহত হওয়ার শঙ্কা জানিয়েছে। এদিকে ভারতীয় একটি সম্প্রচারমাধ্যমকে উদ্ধৃত করে রুশ রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি বলছে, দুর্ঘটনাস্থল থেকে অন্তত ২০ টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

নেপালের বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক সঞ্জীব গৌতম বলেন, রানওয়েতে অবতরণের সময় বিমানটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এটা দক্ষিণ দিকে নামার কথা থাকলেও উত্তর দিক দিয়ে নামে। তিনি বলেন, কারিগরী ত্রুটির কারণে এমনটা হয়ে থাকতে পারে। আমরা বিধ্বস্ত হওয়ার প্রকৃত কারণ খুঁজে বের করার চেষ্টা করছি।

আরও পড়ুন:বিমান বিধ্বস্ত হওয়ার আগে যা ঘটেছিল

ইউএস বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল মামুন বলেন, আমরা নিজেরাও এখনও নিশ্চিত হতে পারিনি কী ঘটেছিল। আমাদের স্টেশন ম্যানেজারও দেশে রয়েছে। বিস্তারিত জেনে আমরা জানাতে পারবো।

বিমান বিধ্বস্ত হওয়ার পর ত্রিভূবন বিমান বন্দরের সব ফ্লাইট স্থগিত করা হয়েছে। নেপালের সংবাদমাধ্যম মাই রিপাবলিকা আশঙ্কা জানিয়েছে, বিমান দুর্ঘটনায় ৫০ জনেরও বেশি নিহত হয়েছে।

এছাড়াও ৯ জন নিখোঁজ থাকার কথা জানিয়েছে নেপালের সেনাসূত্র।

এমএ/ ০৬:৪৪/ ১২ মার্চ

শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In আন্তর্জাতিক