Home আন্তর্জাতিক সিরিয়ায় হামলার ফন্দি আঁটছে আমেরিকা

সিরিয়ায় হামলার ফন্দি আঁটছে আমেরিকা

0
শেয়ার করুনঃ


ওয়াশিংটন ডিসি, ১০ এপ্রিল- সিরিয়ায় পূর্ব গৌটার দুমা শহরে কথিত রাসায়নিক হামলার অভিযোগ এনে দেশটির ওপর সামরিক আগ্রাসন চালানোর হুমকি দিচ্ছে আমেরিকা। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেছেন, সিরিয়ার বিরুদ্ধে সামরিক হামলার সম্ভাবনা তিনি উড়িয়ে দিচ্ছেন না।

সিরিয়ার দুমা শহরে কথিত রাসায়নিক হামলার বিষয়ে যখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সোমবার বৈঠকে বসতে যাচ্ছে তার কয়েক ঘণ্টা আগে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী একথা বললেন। রাসায়নিক হামলার জন্য সিরিয়াকে দায়ী করছে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্ব। কিন্তু রাশিয়া বলছে, সিরিয়ার বিরুদ্ধে ভুয়া অভিযোগ করা হচ্ছে এবং গৌতা এলাকায় সিরিয়ার সেনাদের সফলতা ম্লান করার জন্য পশ্চিমারা রাসায়নিক হামলার ভূয়া খবর নিয়ে হইচই করছে।

আরও পড়ুন: ট্রাম্প টাওয়ারে অগ্নিকাণ্ডে নিহত ১

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানির সাথে বৈঠকের আগ মুহূর্তে জেমস ম্যাটিস বলেন, যেখানে রাশিয়ার মতো দেশ রাসায়নিক অস্ত্র নির্মূলের বিষয়ে গ্যারান্টর হিসেবে রয়েছে সেখানে রাসায়নিক হামলার ঘটনা কেন ঘটবে -আমরা সে বিষয়টির ওপর নজর দিতে চাই।

কথিত রাসায়নিক হামলার জন্য সিরিয়ার সেনাদের ওপর আমেরিকা বিমান হামলা চালাবে কিনা -এমন প্রশ্নের জবাবে জেমস ম্যাটিস বলেন, আমি ঠিক এ মুহূর্তে কোনো কিছুই উড়িয়ে দিচ্ছি না।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুমায় রাসায়নিক হামলার অভিযোগ এনে রাশিয়া ও ইরানকে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি সমর্থন দেয়ার সমালোচনা করেছেন। এর আগেও মার্কিন সরকার এ ধরনের অভিযোগ তুলেছে। তবে কোনোবারই অভিযোগ প্রমাণ করতে পারেনি।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

আর/০৭:১৪/১০ এপ্রিল

শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In আন্তর্জাতিক