Home বিজ্ঞান ও প্রযুক্তি এবার সূর্যকে পর্যবেক্ষণ করবে নাসা, পাঠানো হচ্ছে স্পেসক্রাফট

এবার সূর্যকে পর্যবেক্ষণ করবে নাসা, পাঠানো হচ্ছে স্পেসক্রাফট

0
শেয়ার করুনঃ

স্পেসক্রাফটজুমবাংলা ডেস্ক: সূর্যে পাড়ি দিতে আর মাত্র কয়েকটা দিন বাকি। সেই অভিযানেরই শেষ প্রস্তুতি শুরু করল নাসা। এটাই হবে বিশ্বের প্রথম সূর্যে অভিযান। আগামী ৩১ জুলাই পাড়ি দেবে সেই মহাকাশযান। আপাতত ইউএস এয়ারফোর্স সেই স্পেসক্রাফটটিকে উড়িয়ে নিয়ে গিয়ে রেখেছে ফ্লোরিডায়।

ফ্লোরিডাতেই শেষ পর্যায়ে পরীক্ষা নিরীক্ষা চলছে Parker Solar Probe নামে ওই মহাকাশযানে। শেষ পর্যায়ের অ্যাসেম্বলিং করার পর Delta IV হেভি লঞ্চ ভেইকলে তোলা হবে সেটিকে। সূর্যের কাছেই ‘করোনা’ অঞ্চলে পাড়ি দেবে এটি। সূর্যের এত কাছে আজ পর্যন্ত কোনও মানুষের তৈরি জিনিস যায়নি।

সূর্যপ্রচণ্ড পরিমাণ উত্তাপ ও রেডিয়েশনের মধ্যেও সোলার উইন্ড, সূর্য থেকে বিচ্ছুরিত হওয়া কণা ও সূর্যের আশেপাশের আবহাওয়া পর্যবেক্ষণ করবে এই স্পেসক্রাফট। আগামী কয়েক মাস ধরে চলবে সেই পরীক্ষা। এতে এমন এক প্রযুক্তি রয়েছে যাতে সূর্যের প্রবল তাপ থেকে রক্ষা পাওয়া যাবে সহজেই। সূর্যের পৃষ্ঠ থেকে ৯.৮ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে সহজেই ঘুরতে পারবে Parker Solar Probe.

এই মহাকাশযানের মাধ্যমে নিজের নামও পাঠাতে পারবেন সূর্যে। ট্যুইট করে একথা জানিয়েছে নাসা। একটি মাইক্রোচিপের মাধ্যমে পৌঁছে দেওয়া যাবে আপনার নাম। তার জন্য go.nasa.gov/HotTicket লিংকে ক্লিক করতে হবে।সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In বিজ্ঞান ও প্রযুক্তি