Home জাতীয় দিল্লি-মুম্বাই-কলম্বোর চেয়েও ব্যয়বহুল শহর ঢাকা

দিল্লি-মুম্বাই-কলম্বোর চেয়েও ব্যয়বহুল শহর ঢাকা

0
শেয়ার করুনঃ

ঢাকা, ১৫ এপ্রিল- জীবনযাত্রার ব্যয়ের দিক থেকে দিল্লি, মুম্বাই, কুয়ালালামপুর, দোহা বা মস্কোর তুলনায় বেশি ব্যয়বহুল শহর ঢাকা। সম্প্রতি দ্য ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের এক জরিপে উঠে এসেছে এমন তথ্য। খবর বিবিসি।

দ্য ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট ১৫০টি পণ্যের দাম নিয়ে ১৩৩টি শহরে এই জরিপ চালায়।

ভারতের প্রধান চারটি শহর, শ্রীলংকার রাজধানী কলম্বো, আর পাকিস্তানের করাচী শহরের অবস্থান এই তালিকায় বাংলাদেশের নীচে।

উপমহাদেশের অনেক বড় শহরের তুলনায় ঢাকার জীবনযাত্রার ব্যয় বেশি হবার কারণ জানিয়েছেন অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

আরও পড়ুন : সৌদি আরবের পথে প্রধানমন্ত্রী

তিনি বলেন, এর পেছনে রয়েছে বেশ কয়েকটি কারণ।

প্রথমত, বাংলাদেশের আয় বেড়েছে। কিন্তু তার বিপরীতে বিভিন্ন ধরনের সেবা বা পণ্যের সরবরাহ বাড়েনি। সম্পদের বৈষম্য আয়ের বৈষম্যকেও ছাড়িয়ে গেছে।

দ্বিতীয়ত, টাকার মূল্যমানের স্থিতিশীলতা। ডলারের বিপরীতে টাকার মূল্যমান এতদিন ৭৯-৮২ টাকার মধ্যে ছিল। কিন্তু সম্প্রতি এটি বাড়ছে।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাংলাদেশে যেসব পণ্যের মধ্য দিয়ে মজুরি নির্ধারিত হয় তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি পণ্য হচ্ছে চাল-তেল।

বাংলাদেশে চালের দাম আন্তর্জাতিক বাজার এমনকি ভারতের বাজারের দামের চেয়েও বেশি। এটা জীবনযাত্রার ব্যয় বাড়িয়েছে অনেকখানি।

তেলের মূল্য বৃদ্ধিও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির আরেকটা কারণ বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, জীবনযাত্রার ব্যয় বাড়লে বিপদে পড়বে মধ্যবিত্তরা।

এছাড়া, সবচেয়ে ব্যয়বহুল শহরে হিসেবে এই তালিকায় শীর্ষ পদ ধরে রেখেছে সিঙ্গাপুর। গত পাঁচ বছর ধরেই শীর্ষ পদ ধরে রেখেছে শহরটি। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তিনটি শহর (হংকং, সৌল, সিডনি) এই তালিকার প্রথম দশটি শহরের মধ্যে রয়েছে।

সূত্র: আরটিভি অনলাইন

আর/১০:১৪/১৫ এপ্রিল

শেয়ার করুনঃ

মন্তব্য করুন

Load More In জাতীয়